GAZA CONFLICT : গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান দ্বন্দ্ব

গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান দ্বন্দ্ব আরব-ইসরায়েল বিরোধের অংশ, যা কয়েক দশক ধরে অব্যাহত রয়েছে। 1948 সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর, লক্ষ লক্ষ ফিলিস্তিনি তাদের মাতৃভূমি ছেড়ে পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় বসতি স্থাপন করে। তখন গাজা মিশরের মালিকানায় ছিল। 1967 সালে, 6 দিনের যুদ্ধের পর ইসরায়েল এই অঞ্চলটি দখল করে। এর পরের দশকগুলোতে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে অসংখ্য বিরোধ দেখা দেয়।

গাজা স্ট্রিপ ভূমধ্যসাগর উপকূলে একটি 25 মাইল দীর্ঘ এলাকা। এর 1.8 মিলিয়ন বাসিন্দার বেশিরভাগই গুরুতর বঞ্চনার মধ্যে বাস করে। অবকাঠামো দুর্বল, এবং খাদ্য ও বিদ্যুৎ প্রায়ই অপর্যাপ্ত। 40% এরও বেশি ফিলিস্তিনি বেকার কারণ তারা গাজায় কোন কাজ খুঁজে পাচ্ছেন না। তাদের মধ্যে কেউ কেউ ইসরায়েলে কাজ করার জন্য সীমান্ত পেরিয়ে যান।  $ads={1}

জাতিসংঘ গাজার প্রায় অর্ধেক স্কুলের তত্ত্বাবধান করে, কিন্তু জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে মানিয়ে নিতে আরও কিছু প্রয়োজন। জাতিসংঘ আরও জানায় যে ইসরায়েলি বিমান হামলার সময় যারা তাদের ঘরবাড়ি হারিয়েছে তাদের জন্য আরও বাড়ি এবং অ্যাপার্টমেন্ট প্রয়োজন।

2005 সালে, ইসরায়েল ফিলিস্তিনিদের নিজেদের শাসনের অনুমতি দেওয়ার প্রয়াসে গাজা উপত্যকা থেকে তার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। এটি ওই এলাকায় বসতি স্থাপনকারী 5,000 ইসরায়েলিকেও সরিয়ে নিয়েছে। এর কিছুদিন পরই হামাস নামে একটি সন্ত্রাসী সংগঠন সাধারণ নির্বাচনে জয়লাভ করে ক্ষমতা দখল করে। হামাস ইসরাইলকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না এবং ইহুদি জাতিকে ভেঙে দিতে চায়। এর লক্ষ্য ফিলিস্তিনিদের পৈতৃক মাতৃভূমি পুনরুদ্ধার করা।

সাম্প্রতিক বছরগুলোতে ইসরাইল হামাসের বিরুদ্ধে ব্যাপক সামরিক অভিযান পরিচালনা করেছে। এটি পূর্ব এবং উত্তরে সীমান্ত ক্রসিংগুলিতে গাজা থেকে কী প্রবেশ করে এবং প্রস্থান করে তা নিয়ন্ত্রণ করে। ইসরায়েল আত্মরক্ষার জন্য স্থল ও সমুদ্র অবরোধ কার্যকর করেছে এবং গাজার আকাশসীমা নিয়ন্ত্রণ করেছে। লাখ লাখ মানুষ আরব দেশে পালিয়ে যাওয়ার আশঙ্কায় মিশরও গাজার সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে।

হামাসের কোনো প্রচলিত সেনাবাহিনী নেই, কিন্তু হামাসের সন্ত্রাসীরা প্রায়ই ইসরায়েলে রকেট ছুঁড়ে, বেশিরভাগই তাদের তৈরি করা টানেলের নেটওয়ার্ক থেকে। এটি ইসরায়েলকে আরও একটি সশস্ত্র সংঘাতের দিকে টেনে নিয়ে যায়, যারা নিহত ইসরায়েলি বেসামরিক নাগরিকদের প্রতিশোধ নিতে চায়। ইসরায়েলের বিমান হামলা শুধু হামাসের সামরিক কমান্ড সেন্টার ধ্বংস করেনি বরং এর ফলে হাজার হাজার নিরীহ বেসামরিক লোকের মৃত্যু হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন সহ পশ্চিমা দেশগুলি এই সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য কঠোর পরিশ্রম করে চলেছে। একটি পরামর্শ হল গাজা এবং পশ্চিম তীরকে একটি সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা; যাইহোক, ইসরায়েল এর বিরোধিতা করে যতক্ষণ না হামাস বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণ করে। $ads={2}

1967 সালের ছয় দিনের যুদ্ধের সময় ইসরায়েল পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গোলান হাইটস দখল করার পর থেকে, তারা এই এলাকায় ইহুদি অভিবাসীদের জন্য বসতি নির্মাণ করছে। গাজাতেও জনবসতি ছিল, কিন্তু ইসরাইল 2005 সালে সমস্ত বসতি স্থাপনকারীদের সরিয়ে দেয়। যদিও PLO এর সাথে স্বাক্ষরিত অসলো চুক্তিতে নতুন বসতি নির্মাণ নিষিদ্ধ করা হয়েছিল, ইসরায়েলি সরকার তাদের নির্মাণের অনুমোদন অব্যাহত রেখেছে।

আন্তর্জাতিক সম্প্রদায় এই অঞ্চলগুলিকে অবৈধ বলে মনে করে এবং জাতিসংঘ তাদের নির্মাণের জন্য ইহুদি রাষ্ট্রকে ক্রমাগত নিন্দা করেছে। অধিকৃত অঞ্চলে ইহুদি বসতি ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আলোচনা স্থবির হওয়ার একটি কারণ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং অন্যান্য মানবাধিকার সংস্থাগুলি যুক্তি দেয় যে ফিলিস্তিনি জমিতে বসতি স্থাপন মানবাধিকার লঙ্ঘন।

বর্তমানে, প্রায় 350,000 বসতি স্থাপনকারী পশ্চিম তীরে এক শতাধিক বসতিতে বাস করে। আরও 300,000 পূর্ব জেরুজালেমে বাস করে এবং 20,000 গোলান হাইটসে বাস করে। কিছু জনবসতি হল ছোট শহর যার নিজস্ব অবকাঠামো, নগর পরিষেবা এবং পরিবহন রয়েছে, অন্যগুলি হেব্রনের মতো বড় শহরের উপকণ্ঠে নির্মিত। সম্প্রতি ইসরায়েল সরকার অধিকৃত পশ্চিম তীরে চারটি নতুন বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে।

মূলত, ইহুদি বসতিগুলি ফিলিস্তিনিদের তাদের নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠা করতে বাধা দেওয়ার জন্য এবং ইসরায়েল এবং তার আরব প্রতিবেশীদের মধ্যে একটি বাফার জোন তৈরি করার জন্য নির্মিত হয়েছিল।

বসতি স্থাপনকারীরা প্রাথমিকভাবে অর্থনৈতিক কারণে এলাকায় চলে এসেছে। ইসরায়েল সরকার সেখানে বসবাস করতে ইচ্ছুক ব্যক্তিদের বিশেষ প্রণোদনা প্রদান করে। পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে উত্পাদিত পণ্যগুলি সরকার ভর্তুকি দেয়। ট্যাক্স বিরতি এবং অন্যান্য আর্থিক প্রণোদনা ইসরায়েলিদের দখলকৃত বসতিগুলিতে যেতে উত্সাহিত করে। অন্যদিকে, সেখানে ধর্মীয় উত্সাহী যারা বিশ্বাস করে যে তারা তাদের বাইবেলের স্বদেশ পুনরুদ্ধার করছে। তারা আরবদের তাদের ভূমিতে অনুপ্রবেশকারী হিসেবে দেখে।

যদিও ইসরায়েলি বসতিগুলি ফিলিস্তিনিদের জন্য কর্মসংস্থানের সুযোগ দেয় যারা অন্যথায় বেকার হবে, সেখানে প্রায়ই বসতি স্থাপনকারী এবং আরবদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

সবচেয়ে উর্বর কৃষি জমিতে অনেক বসতি গড়ে উঠেছে। ফিলিস্তিনিরা ইসরায়েলকে অত্যধিক পানি ব্যবহার করার এবং সামান্য পানি ফেলে দেওয়ার অভিযোগ করে। ফিলিস্তিনিদের আক্রমণকারী বসতি স্থাপনকারীদের দ্বারা সহিংসতার রিপোর্ট অস্বাভাবিক নয়।

ইহুদি বসতিগুলির ভাগ্য হল একটি সমস্যা যা মধ্যপ্রাচ্যে একটি স্থায়ী শান্তি চুক্তি অর্জনের জন্য সমাধান করা প্রয়োজন৷ অন্যান্য বিষয়গুলির মধ্যে রয়েছে জেরুজালেমের মর্যাদা এবং ইসরায়েল এবং একটি নতুন ফিলিস্তিন রাষ্ট্রের মধ্যে সীমানা।

Post a Comment

নবীনতর পূর্বতন
InterServer Web Hosting and VPS

Copying content is illegal

Please refrain from copying content.