রাম সীতার পরিত্যাগ কেন করলেন? রাম কি সম্মান ভীরু ছিলেন?

যারা বিবেক দিয়ে রামায়ণ পড়েছেন তাদের এই প্রশ্ন বিচলিত করে না। কারণ, শ্রী রাম কখনও কোনো অনীতির কাজ করেননি। 


বাল্মীকি রামায়ণে এই প্রসঙ্গে লেখা আছে তিনি পরমার্থ লাভের স্বার্থেই মাতা সীতাকে বনে নির্বাসিত করেছিলেন। তাঁর এই ন্যায় যথাযথ। যারা শ্রী রামের বিষয়ে এ ধরনের প্রশ্ন করে তাদের মস্তিষ্কে দুইটি যুক্তি কাজ করে - প্রথমত তাদের দৃষ্টিতে শ্রী রাম মাতা সীতাকে ভালোবাসতেন না, দ্বিতীয়ত তিনি একজন "self image conscious বা  আত্মসম্মান ভীরু" ব্যক্তি। এই দুইটি বিন্দুর ওপর আরোপ বিচার করবো।

full-width

রাম আত্ম সম্মান ভীরু ছিলেন।

একজন রাজার অনেক ক্ষমতা থাকে। রাজার কথাই শেষ কথা হয়। রাজা চাইলেই কাউকে মৃত্যুদন্ড দিতে পারেন বা মুক্তি দিতে পারেন। এই ক্ষেত্রে যে ব্যাক্তি তাঁর স্ত্রীর বিরুদ্ধে আক্ষেপ লাগিয়ে ছিলো। তিনি সেই ব্যক্তিকে তাঁর রানীর প্রতি কলঙ্ক লেপনের দোষে মৃত্যু দন্ড বা কঠিন কোনো দণ্ড দিতে পারতেন। এর ফলে কেউ আর মাতা সীতার চরিত্রর দিকে আঙ্গুল তুলতে পারতো না।

এমনটি হলেও কি রামের নিন্দুকরা কি চুপ করে থাকতো? সেই তখন তাঁকে স্বৈরাচারী বা ডিক্টেটর বলা হতো। তিনি নিজের সম্মান রক্ষা করতে প্রজার মুখ বন্ধ করে দিয়েছেন— এমন আক্ষেপ লাগানো হতো। তাতে করে মাতা সীতার কলঙ্কিত আরো পুষ্ট হতো। 

নীতি ও প্রীতির সুবিচার করে শ্রী রাম মাতা সীতাকে বাল্মীকি মুনির আশ্রমের সামনে রেখে আসার আদেশ দেন। যাতে মাতা সীতা সাধুসঙ্গ ও সৎসংঘ দ্বারা সামাজিক এই কুৎসা কলহ থেকে দূরে থাকতে পারেন। মাতা সীতা যখন ঋষি বাল্মীকির আশ্রমে থাকতে লাগলেন, তখন মানুষের মনে মাতা সীতার প্রতি মনোভাব বদলে গেলো। কারণ ঋষি কখনোই চরিত্রহীন নারীকে আশ্রমে ঠাই দেবেন না।

রাজা রাম মাতা সীতাকে ভালোবাসতেন না 

রাজা রাম মাতা সীতাকে ভালোবাসতেন না— না এই কথা যুক্তিহীন। রামায়ণ অনুযায়ী নিজ স্ত্রীকে নির্বাসিত করার পর তিনি মাটিতে মাদুর পেতে শয়ন করতেন। কারণ তিনি জানতেন তার স্ত্রীও রাজগদি ছেড়ে মাটিতে শয়ন করছেন। এমনই ছিলো তাঁর নিষ্ঠা।

তিনি কি চাইলেই নিজের ক্ষমতা খাটিয়ে আরেকটি বিবাহ করতে পারতেন না। কারণ তখন সমাজে বহু বিবাহের প্রচলণ ছিলো। তিনি তা করেননি।

পত্নী নিষ্ঠ শ্রী রাম অন্য নারীর দিকে কখনো দৃষ্টি তুলেও দেখতেন না। সেই চরিত্রবান রামকে যারা অপবাদ লাগায়, তাঁর উত্তম ব্যক্তিত্বের প্রতি যারা কলঙ্ক লেপন করার চেষ্টা করে তাদের বুদ্ধি শুদ্ধ হউক। 

সমাধান:

অতএব আমরা দেখলাম আধুনিক যুগে প্রচলিত যে ধারণাগুলো রামায়ণ নিয়ে তৈরি হয়েছে। সে সবই আমাদের অজ্ঞতার ফল। আমরা নিজেরাই ধর্ম শাস্ত্র পড়ে দেখিনা। তাই, যে যেমন বুঝিয়ে দেয়। সেটাই সত্য বলে মেনে নেই। 

Post a Comment

নবীনতর পূর্বতন
InterServer Web Hosting and VPS

Copying content is illegal

Please refrain from copying content.